মোটর সাইকেলে রাশিয়া থেকে দক্ষিণ আফ্রিকা!

রুশ পর্যটক ওলেগ কারিটনোভো কেবলমাত্র মোটর সাইকেলে করে পৃথিবীর অর্ধেক পথ ভ্রমণ শেষে দক্ষিন আফ্রিকায় পৌঁছেছেন। এ জন্যে তাকে পাড়ি দিতে হয়েছে ১ লাখ ১০ হাজার কিলোমিটার পথ।গত ৩০ এপ্রিল রোববার রুশ এই পর্যটক দক্ষিণ আফ্রিকার জোহানেসসবার্গের কাছের রাশিয়ান অর্থডক্স গির্জায় গিয়ে পৌঁছেন। খবর বার্তা সংস্থা তাস’র।৪৪ বছর বয়সের ওলেগ ২০১৪ সালের ২০ আগস্ট রাশিয়ার রাজধানী মস্কো থেকে যাত্রা শুরু করেন।তিনি ইতিমধ্যে বিশ্বের ৬১টি দেশ ভ্রমণ শেষ করেছেন।তিনি পূর্ব রাশিয়া দিয়ে যাত্রা শুরু করে দক্ষিণ পূর্ব এশিয়া, ইউরোপ প্রদক্ষিন শেষে মরক্কো দিয়ে দক্ষিণ আফ্রিকায় পৌঁছান।

ওলেগ বলেন, ‘আমার ম্যারাথন যাত্রার মধ্য দিয়ে আমি একটি অসম্ভবকে সম্ভব করেছি বলে মনে করি, এ যেন নিজেই নিজেকে পরীক্ষা করা এবং বিশ্বে এধরনের কাজে নিজেকে প্রথম একজনে পরিনত করা।’

ভ্রমণকালে তার রাত কেটেছে তাঁবুতে অথবা স্বল্প খরচের কোন হোটেলে। তিনি বলেন, সবচেয়ে ভালো হয় এসব ভ্রমণকালে যদি তোমার কোন বন্ধু-বান্ধব তোমাকে রাতের বেলায় আশ্রয় দেয়।

তার মোটর বাইকটি এ ধরণের ভ্রমন উপযোগী করে রাশিয়ার বিভিন্ন এলাকার দক্ষ কারিগরদের দিয়ে তৈরী করা হয়।

আফ্রিকায় পরবর্তীতে তার গন্তব্য হলো কেন্দ্রীয় অঞ্চল, পশ্চিম উপকুল ও তার পর আলাস্কায়। এর পর তিনি রাশিয়ায় ফিরে যাবেন।

আগামী ২০১৮ সালের আগস্টে ৪ বছরের ভ্রমণ তিনি শেষ করার আশা পোষন করেন। এর মাধ্যমে দেড় লক্ষ থেকে এক লক্ষ সত্তর হাজার কিলোমিটার পথ তিনি পাড়ি দিবেন।

তিনি বলেন, ‘আগস্টে ভ্রমণ শেষে আগামী বছরের ১লা সেপ্টেম্বর আমি আমার কন্যাকে প্রথমবারের মতো স্কুলে নিয়ে যাবো।’

loading...