লাটভিয়ায় উচ্চশিক্ষা – STUDY IN LATVIA

দেশের বলতে গেলে ইউরোপের সব কয়টি দেশই অসম্ভব সুন্দর . ল্যাট্ভিআ ২০০৪ সালে ইউরোপিয়ান ইউনিয়ন নে যোগদান করে ২০০৭ সালে সেনজেন আওতা ভুক্ত হয় . দেশের অর্থনৈতিক অবস্থা মোটামুটি ভালো. বাংলাদেশী স্টুডেন্টসরা বর্তমানে জার্মান,ফিনল্যাণ্ড , সুইডেন , ডেনমার্ক, ইতালি মুখী হচ্ছে তবে সাউথ এশিয়া ইন্ডিয়া , পাকিস্তান , নেপাল , শ্রীলংকা এই সমস্ত দেশে থেকে প্রচর স্টুডেন্ট লাটভিয়া


লিথুয়ানিয়া , এস্তোনিয়া তে আসা শুরু করেছে . দেশে হিসেবে ইউরোপ একেবারে এই নতুন বলে শিক্ষা-দীক্ষার পাশাপাশি ব্যবসা বানিজ্য করা যায় বলে ওই দেশ গুলো খুব এ ভালো .
সব কিছুর আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেইসবুক পেইজে!!
অনুগ্রহ পুর্বক নিচের লাইক বাটনে ক্লিক করুন।

এক সময় পর্তুগালে কনু বাংলাদেশী যেত না কারণ ওই খানে তেমন কাজের চাহিদা ছিল না বলে কিন্তু এখন পর্তুগালে বলতে গেলে ২০-৩০ হাজার বাংলাদেশির বসবাস যারা মোটামুটি সবাই ইউরোপিয়ান কাগজধারী. ৫ হাজার উপর লোক আছে যাদের নিজের দোকানপাট নিয়ে ব্যবসায় করছে . যাই সেই অভিজ্ঞতার আলোকে বলছি আজ থেকে ১০ বছর পরে ওই সব দেশে ও বাংলাদেশীদের আনাগুনা বাড়বে বলে আমার বিস্বাস. কিন্তু বর্তমান সময়ে একটা জিনিস লক্ষ করার মত যে যে সকল বাংলাদেশী এই মুহর্তে লাটভিয়া , লিথুয়ানিয়া , এস্তোনিয়ায় আসছেন পড়াশুনা করতে তারা কেউ এ ওই খানে থাকছেন না . কারণ তা খুব সহজ ওই খানে কাজ পাওয়া একটু কঠিন র বেতন বেশি না এই বলে তারা কেউ ওই দেশ গুলো তে থাকতে চাচ্চেন না .

এক মাস কাজ করলে আপনি বেতন পাবেন ৪০০ ইউরো যা বাংলা টাকায় ৪০-৪৫ টাকা হবে . কিন্তু ওই সকল অভিবাসন নীতি সম্পর্কে কারো কোন সুস্পষ্ট ধারণা না থাকার ফলে এমন ঘটনা ঘটে চলেছে . যারা মূলত পরাসুনা করতে আসেন তাদের জন্যও ওই সব দেশে ও পড়াশুনা চালিয়ে যাওয়া সম্বভ . আর সবচেয়ে বড় বেপার হলো আপনি চাইলে ওই দেশগুলোতে খুব সহজে বিয়ে করে ইউরোপিয়ান নাগরিকত্ব নিতে পারেন . আর পড়াশুনারত অবস্থায় চাইলে আপনি আপনার রেসিডেন্ট পার্মিট ব্যবসায়িক পার্মিট এ পরিবর্তন করতে পারেন . ব্যবসায়িক পার্মিট এ পরিবর্তন করতে হলে আপনাকে ব্যাঙ্ক এ কিছু টাকা দেখাতে হবে . কিছি কিছু ইউনিভার্সিটি তে বৃত্তি নিয়ে মাস্টার্স ও পি এইচ ডি তে পড়াশুনা করতে পারবেন .

পড়াশুনার ক্ষেত্রে ইউরোপের অন্যান্য দেশের রেগুলেসন থেকে একটু সহজ বিধায় ভিসার ক্ষেত্রে ও সম্ভাবনা থাকে . ২০০৯, ২০১০,২০১১ সাল গুলো লাটভিয়া লিথুয়ানিয়া , এস্তোনিয়া ইউনিভার্সিটি তে কিছু বাংলাদেশ স্টুডেন্টস এসেছিল কিন্থু তারা কেউ ই ওই খানে অবস্থান করে নি বলে লাটভিয়ান ইউনিভার্সিটি গুলো বাংলাদেশী দের জন্য স্পেশাল রিকয়ারমেন্টস চাচ্ছে . মানে যারা এখন লাটভিয়ান ইউনিভার্সিটি তে পড়তে আসবে বাংলাদেশ থেকে তাদের কে ২ বছরের টিউসন ফী প্রদান করতে হবে .তবে যদি কেউ সত্যিকার অর্থে পড়তে আসতে চান তাদের ক্ষেত্রে সেটা কনু বেপারে না . আর অনেকে বাংলাদেশীরা আসলে এই দেশে গুলো ইউরোপ আসার গেটওয়ে মনে করেছে . যারা নাম মাত্র ইউরোপে প্রবেশের পথ খুঁজে বেড়ে তাদের জন্য ঠিক ই গেটওয়ে . সংক্ষেপে আপনাদের কে ইউনিভার্সিটি তে অপ্প্লিকেসন করতে কি কি ডকুমেন্টস দরকার তা বলে দিচ্ছি .

১# পাসপোর্ট এর কপি
২#S . S .C ও H .s . c এর সার্টিফিকেট
৩# S . S .C ও H .s . c এর মার্ক শীট
৪# Bachelor এর সার্টিফিকেট ও মার্কশীট ( যারা মাস্টার্স এ আবেদন করবেন )
৫#Recomendation লেটার
৬#এপ্লিকেশন ফী ১০০ ইউরো বা ২০০ ইউরো
৭# টিউসন ২০০০-৩২০০ ইউরো পর্যন্ত হতে পারে ,নির্ভর করে ইউনিভার্সিটি ও কোন বিষয়ের ওপর পড়াশুনা করতে চান .
৮# English language Proficiency like IELTS 5 .০০- 6 .00, TOFEL -550

তবে লাটভিয়া , লিথুয়ানিয়া , এস্তোনিয়া এর ক্ষেত্রে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ স্কাইপের মাধ্যমে আপনার একটা exam নিয়ে আপনাকে change দিতে পারে . ielts করা থাকলে ভিসার গারান্টি ১০০% ধরে রাখেন .

লাটভিয়াতে পড়াশুনা , টিউসন , আবহওয়া , সবকিছু জানতে লগ ইন করুন এই ওয়েবসাইট . http://www.studyinlatvia.lv/

সেই ক্ষেত্রে আপনি কলেজ বা ইউনিভার্সিটি কর্তৃপক্ষের সাথে মেইল করে বিস্তারিত জেনে নিতে পারেন . কিছু ইউনিভার্সিটির ঠিকানা দেয়া হলো .

University of Latvia (LU), Riga
Riga Technical University, WEB site: http://www.rtu.lv/
Riga Stradiņš University (formerly Medical Academy of Latvia)
Daugavpils University
University of Liepaja (former Liepaja Pedagogical Higher School)
Latvia University of Agriculture
Riga International School of Economics and Business Administration
Stockholm School of Economics in Riga
Baltic International Academy
Banking Institution of Higher Education
Latvian Academy of Arts
Latvian Academy of Culture
Jāzeps Vītols Latvian Academy of Music
Latvian Academy of Sports Education
Latvian Maritime Academy
National Academy of Defence of the Republic of Latvia
Newport University CED
Police Academy of Latvia
Psychology Higher School
Rezekne Higher School
Riga Graduate School of Law (RGSL)
Riga Teacher Training and Educational Management Academy
School of Business Administration Turiba
Transport and Telecommunication Institute
Ventspils University College
Vidzeme University of Applied Sciences

ভিসা সংক্রান্ত বেপারে জানতে ভিসিট করুন লাটভিয়ান ইমিগ্রেশন ওয়েবসাইট .http://www.pmlp.gov.lv/en/pakalpojumi/vizas.html . আর বাংলাদেশে কোন লাটভিয়ান দুতাবাস না থাকে ভিসা নিতে হলে আপনাক যেতে হবে চীন কিংবা জার্মান এম্বেসী তে যোগাযুগ করতে হবে . মাস্টার্স এর ক্ষেত্রে যারা আবেদন করবেন তারা যে কোন ভিসা নিয়ে লাটভিয়া এসে রেসিডেন্ট পার্মিট এর জন্য সরাসরি ইমিগ্রেশন এ আবেদন করতে পারবেন . আশা করি আপনাদের উপকারে আসবে . আরেকটা জিনিস সবাই কে বলতে চাই লাটভিয়া , লিথুয়ানিয়া তে যদি ইউনিভার্সিটি থেকে admission letter পান তাহলে ভিসা ১০০০% নিশ্চিত আপনি পাবেন .

সব কিছুর আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেইসবুক পেইজে ।।

আরও জানতে VIDEO টি দেখুন.চানেলটি SUBSCRIBE করতে ভুলবেননা PLEASE::

loading...
loading...