অনলাইনে ছাত্র-ছাত্রীদের জন্য পড়ালেখার কিছু বাংলা ওয়েবসাইট

ঘরে বসে অনলাইনে পড়ালেখার জন্য বাংলাদেশে কয়েকটি ওয়েবসাইট চালু হয়েছে। এই সাইটগুলোতে বিভিন্ন শ্রেণির পড়ালেখার পাশাপাশি রয়েছে প্রতিযোগিতামূলক বিভিন্ন মডেল টেস্ট। অনলাইনে পড়ালেখার এরকম কিছু বাংলা ওয়েবসাইট এবার জেনে নিন।

শিক্ষক ডটকম
২০১২ সালের আগস্ট মাসে যাত্রা শুরু করা শিক্ষক ডটকমে কম্পিউটার বিজ্ঞান থেকে শুরু করে পদার্থ, রসায়ন, প্রকৌশল, জ্যোতির্বিজ্ঞান সহ নানান বিষয়ে বাংলায় লেকচার পাওয়া যায়। তাদের কার্যক্রমের জন্য সাইটটি ইতিমধ্যে ডয়চে ভেলে, গুগল, ইন্টারনেট সোসাইটি ও আইএসআইএফ থেকে পুরস্কার পেয়েছে। সাইটটির ঠিকানা: www.shikkhok.com।

খান অ্যাকাডেমি বাংলা
বিল গেটস তাঁর সন্তানদের পড়াশোনার জন্য খান অ্যাকাডেমির সহায়তা নিয়েছেন। বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের তৈরি এই ওয়েবসাইটটির পরিচয় এমনই অসাধারণ। এই প্রতিষ্ঠানের লেকচারগুলো বাংলায় পেতে ভিজিট: http://khanacademybangla.com।

সৃজনশীল ডটকম
একজন শিক্ষার্থী যেন ঘরে বসেই তার সুবিধামত সময়ে স্কুলের সিলেবাস অনুযায়ী অধ্যায়ভিত্তিক ও টার্মভিত্তিক যত খুশি তত পরীক্ষা দিতে পারে সে লক্ষ্যে চালু হয়েছে সৃজনশীল ডটকম ওয়েবসাইটটি। এর মাধ্যমে শিক্ষার্থী তার নিজের প্রস্তুতি কেমন হচ্ছে তা জানতে পারে। এছাড়া সাইটটিতে পাঠ্যবইয়ের বিভিন্ন বিষয়ের ওপর অডিও ভিজ্যুয়াল টিউটোরিয়ালও রয়েছে। সাইটটির ঠিকানা: www.srijonshil.com।

চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকম
ইংরেজি দৈনিক ডেইলি স্টারের উদ্যোগে চালু হওয়া এই ওয়েবসাইটে ইংরেজি ও বাংলা উভয় মাধ্যমের শিক্ষার্থীদের জন্য গণিত, বিজ্ঞান ও ইংরেজির ওপর বিভিন্ন ধরনের টেস্ট রয়েছে। স্কুলের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা এ থেকে উপকৃত হতে পারেন। সাইটটির ঠিকানা: www.champs21.com।

ইউটিউবে অঙ্ক শেখান চমক হাসান
গণিতের মতো জটিল বিষয়কে আনন্দের সঙ্গে শেখানোর চেষ্টা করছেন বুয়েটের সাবেক শিক্ষার্থী ও বর্তমানে যুক্তরাষ্ট্রে পিএইচডি গবেষণারত চমক হাসান। একসময় সামনাসামনি অঙ্ক শেখালেও এখন প্রবাসে থাকার কারণে তাঁর মাধ্যম ইউটিউব চ্যানেল (http://www.youtube.com/ChamokHasan) ।

loading...