পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বর্জ্য নিয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বর্জ্য নিয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




সব কিছুর আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেইসবুক পেইজে!!
অনুগ্রহ পুর্বক নিচের লাইক বাটনে ক্লিক করুন।

সোমবার (১০ অক্টোবর) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এক বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব নিয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি হয়েছে।


এক সূত্র আরও জানায়, এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিষয়ে রাশিয়ার সঙ্গে আলোচনার শুরুতেই এর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আমাদের কথা হয়েছে। বিষয়টি নিয়ে আমি পরিষ্কারভাবে তাদের সঙ্গে আলোচনা করেছি।



তাদের আমি স্পষ্টভাবে বলেছি বর্জ্য নিয়ে যেতে হবে। আমি বলেছি, যেহেতু আমাদের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বিষয়ে কোনো অভিজ্ঞতা নেই, তাই বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব আমরা নিতে পারবো না। বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব রাশিয়াকে নিতে হবে। এই বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব তারা নিয়েছে। প্রকল্পের বর্জ্য রাশিয়া নিয়ে যাবে সেই অনুযায়ীই চুক্তি হয়েছে। তবে বর্জ্য পরিবহনের খরচ আমরা দিয়ে দেবো।



রাশিয়ার অর্থায়ন, প্রযুক্তি এবং সার্বিক তত্ত্বাবধানে পাবনার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রকল্পের ব্যয়ের ৯০ ভাগ অর্থ ঋণ দেবে রাশিয়া। এই বিদ্যুৎ কেন্দ্র থেকে ২৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।



এই প্রকল্পের আয়ুষ্কাল পর্যন্ত রাশিয়ার ওপর নির্ভরশীল থাকতে হবে বলে সংবাদপত্রে প্রকাশিত রিপোর্টের বিষয়টিও আলোচনায় উঠে আসে।

সব কিছুর আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেইসবুক পেইজে ।।

loading...

আরও জানতে VIDEO টি দেখুন.চানেলটি SUBSCRIBE করতে ভুলবেননা PLEASE::

loading...