বিএসটিআই লাইসেন্স নেয়ার পদ্ধতি

১৯৫৬ সালে প্রতিষ্ঠিত সেন্ট্রাল টেস্টিং ল্যাবরেটরী ১৯৭১-এর পট পরিবর্তনের পর বাংলাদেশ স্ট্যান্ডার্ড ইনস্টিটিউট হিসেবে কাজ করতে থাকে। ১৯৮৫ সালে একটি অধ্যাদেশের মাধ্যমে এটি বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউটে পরিণত হয়।



যুক্তরাষ্ট্রে খাদ্যপণ্য এবং ওষুধের মান নিয়ন্ত্রণের কাজটি করে এফডিএ বা ফুড এন্ড ড্রাগ এ্যাডমনিস্ট্রেশন, বাংলাদেশে সে রকম একক কোন সংস্থা নেই। এখানে ওষুধ প্রশাসন ওষুধের মান নিয়ন্ত্রণের কাজটি করে আর খাদ্যপণ্যসহ বিভিন্ন শিল্পপণ্যের মান নিয়ন্ত্রণের দায়িত্ব বিএসটিআই-এর। খাদ্যদ্রব্য, কৃষিপণ্য, রাসায়নিক, পাটবস্ত্র, বিদ্যুৎ প্রযুক্তি এবং কৌশল-এ ৬টি ক্যাটাগরীর ১৪৫ টি পণ্যের জন্য বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টি ইন্সটিটিউশন (বিএসটিআই) লাইসেন্স প্রয়োজন হয়।


সময়সূচী:

বিএসটিআই সরকারী সপ্তর, শুক্র-শনি এবং ছুটির দিনগুলোতে বিএসটিআই অফিস বন্ধ থাকে। অফিস সময়: সকাল ৯টা থেকে বিকাল ৫টা।

 

যোগাযোগ:

মান ভবন

১১৬/এ, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা ১২০৮

ফোন: ৮৮২১৪৬২, ৯১৩১৫৮২, ৯৮৮০০০৭, ৯৮৯৪৮৮৮, ৯৮৯৮১১৫, ৯৮৯৭৯৬০, ৮৮১৩৩২২

ফ্যাক্স: (৮৮০-২)-৯১৩১৫৮১

ই-মেইল: [email protected]

ওয়েবসাইট: http://www.bsti.gov.bd


 

loading...

ছাড়পত্র নেয়ার পদ্ধতি:

বিএসটিআই ছাড়পত্র নিতে হলে যেতে হবে তেজগাঁও শিল্প এলাকার বিএসটিআই অফিসে। এখানে সিএম উইং-এ যোগাযোগ করতে হবে। সেখান থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে আবেদন করতে হয়। নতুন আবেদনের ক্ষেত্রে ফি ৫০ টাকা আর নবায়ন ফি ২৫ টাকা। পণ্য পরীক্ষা এবং লাইসেন্স নেবার জন্য আলাদাভাবে টেস্টিং ফি দিতে হয়। বিভিন্ন পণ্যের ক্ষেত্রে এই টেস্টিং ফি বিভিন্ন রকম হয়ে থাকে। সাধারণভাবে লাইসেন্স নিতে হলে ফি এক রকম আর আর্জেন্ট বা দ্রুত লাইসেন্স করাতে চাইলে আরেকরকম ফি দিতে হয়।



 

আবেদনপত্রের সাথে হালনাগাদ করা ট্রেড লাইসেন্সের সত্যায়িত কপি, ট্রেড মার্ক রেজিষ্ট্রেশনের কপি, ভ্যাট বা টিন সনদের সত্যায়িত কপি, পণ্য উৎপাদনে ব্যবহৃত যন্ত্রপাতির তালিকা, মোড়ক, উৎপাদনে সংশ্লিষ্ট রসায়নবিদের বায়োডাটা ইত্যাদি কাগজপত্র দিতে হয়।

loading…



 

লাইসেন্সের আবেদন করার পর বিএসটিআই পরিদর্শক প্রতিষ্ঠানে গিয়ে দৈবচয়নের ভিত্তিতে নমুনা সংগ্রহ করেন। এসময় বিএসটিআই পরিদর্শক এবং আবেদনকারী প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি উভয়ের সাক্ষরসহ পণ্যটি সীল করা হয়। পরে ল্যাবরেটরী পরীক্ষায় উত্তীর্ণ হলে লাইসেন্স দেয়া হয়।




 

একবার লাইসেন্স নিলেই কাজ শেষ হয়ে যায় না। প্রতি তিন বছর পরপর একই নিয়ম মেনে লাইসেন্স নবায়ন করতে হয়। বিএসটিআই পরিদর্শকগণও বিভিন্ন সময় বাজার থেকে পণ্য সংগ্রহ করে ল্যাবরেটরীতে পরীক্ষা করেন।



 

লাইসেন্সপ্রাপ্তির পর পণ্যের মোড়কে বিএসটিআই সীল দেবার সময় ব্যাচ নম্বর, উৎপাদন এবং মেয়াদোত্তীর্ণের তারিখ পণ্যের নাম, উৎপাদনকারী বা আমদানীকারকের নাম, ওজন ইত্যাদি তথ্য দিতে হয়।

আরও জানতে VIDEO টি দেখুন.চানেলটি SUBSCRIBE করতে ভুলবেননা PLEASE::

loading...