কিভাবে আপনি আপনার ব্যবসার নাম পছন্দ করবেন?

একজন মানুষের নাম দিয়ে অনেক সময় তার বংশ সম্পর্কে কিছুটা আন্দাজ করা যায়।


তাই দেখা যায় বাবা মা তার সন্তানের নাম অনেক যাচাই বাছাই করে রাখেন। আপনার ব্যবসার ক্ষেত্রেও একই। আপনার ব্যবসার নামও আপনাকে ভেবে চিনতে রাখতে হবে। নামটি এমন হতে হবে যেন সেটা আপনার ব্যবসার উপর প্রভাব বিস্তার করতে সক্ষম হয়। মনে রাখবেন মার্কেটে হাজার হাজার ব্যবসার নাম আছে, সেখান থেকে গ্রাহকেরা আপনার ব্যবসাকে নাম দিয়ে আলাদা করবে।



সব কিছুর আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেইসবুক পেইজে!!
অনুগ্রহ পুর্বক নিচের লাইক বাটনে ক্লিক করুন।

আপনি আপনার ব্যবসাকে নাম দিয়ে প্রতিষ্ঠিত করতে পারনবেন। এ ক্ষেত্রে নাম যদি না থাকে তবে মানুষ আপনাকে চিনবে না আপনার প্রতি কোন প্রকার আগ্রহ প্রকাশ করবে না। সমাজে নামের গুরুত্ব তো আপনি বুঝেনই।

loading…



তাই কোন ব্যবসা শুরু করার আগে নামের দিকে অবশ্যই মনোযোগ দিতে হবে। এ ক্ষেত্রে অল্প কিছু বিষয়ের দিকে আপনাকে লক্ষ রাখতে হবে। আসুন সে সব বিষয়গুলো বিস্তারিতভাবে জেনে নেই।

১। নাম বর্ণনামূলক হওয়া জরুরী-

ব্যবসার নাম এমন হবে যেন গ্রাহক নাম শুনেই অনেক কিছুই বুঝে নিতে পারে। যেমন ধরা যাক একটি কোম্পানির নাম বা ব্যবসার নাম nilkhet.com সাধারনভাবেই এই নাম থেকে গ্রাহক বুঝে নেবে এই সাইটটি বই বিক্রির সাথে যুক্ত। কারন নীলক্ষেত এলাকাটি বই বিক্রির জন্য বিখ্যাত।


২। যুগ বুঝে নাম বাচাই করুন-

আপনি যদি ফ্যাশন জাতীয় পণ্য নিয়ে ব্যবসা করতে চান তাহলে নাম সেই রকম দি যেন ্রা ননাম দেখেই বুঝতে পারে।   সাথে তাল মিলেয়ে চলুন। তবে এ ক্ষেত্রে আপনাকে অনেক দূরদর্শী হতে হবে। ভবিষ্যৎ চিন্তা করতে হবে। আপনাকে জানতে হবে কোন ধরণের ফ্যাশন আসতে পারে। সে অনুযায়ী নাম সিলেক্ট করতে পারেন। এমন একটি নাম বাচাই করুন সেটি যেন যুগ যুগ কাজে লাগে। গ্রাহকের মনে যায়গা করে নিতে পারে।


৩। সহজ ও ছোট নাম বাচাই করুন-

আপনার ব্যবসার নাম যত ছোট ও উচ্চারনবান্ধব হবে ততই তা গ্রাহকের মনে রাখতে সহজ হবে। মনে রাখবেন গ্রাহকের মনে থাকাই আপনার ব্যবসার সফলতা।

৪। আনকমন নাম বেঁছে নিন-

অন্যরকম কিছু চিন্তা করুন। নামের মাঝে নতুনত্ব নিয়ে আসুন। শুনতে যেন খুবই ভাল লাগে সেদিকে নজর দিন। আপনার ব্যবসার নাম ইউনিক রাখু এতে গ্রাহকের আকর্ষণ বারবে। আপনার ব্যবসার নামটি যেন  ব্যবসার ধরনের সাথে যায় এমন নাম নিরবাচন করুন।

৫। লম্বা নাম পরিহার করুন-

ব্যবসার নাম অযথা বড় রাখা উচিৎ হবে না। এতে গ্রাহকের মনে রাখা কঠিন হয়ে যাবে। আবার এমন নাম রাখলেন যা সহজে উচ্চারন করা যায় না তাহলে গ্রাহক আপনার দিকে নাও আসতে পারে কারন তারা বুঝতেই পারবে না আপনি কি সার্ভিস দিয়ে থাকেন। মনেও রাখতে পারবে না সহজে। অর্থবহ সহজ নাম রাখুন।

৬। নতুন নতুন শব্দ গঠন করুন-

সৃজনশীল শব্দ দিয়ে নাম রাখুন আপনার ব্যবসার। এজন্য নতুন নতুন শব্দ তৈরি করতে পারেন। একাধিক শব্দের সংমিশ্রণে সুন্দর একটি নাম বানাতে পারেন। এ ধরনের নাম অনেক বেশি আকর্ষণীয় হয়ে থাকে।

আপনার ব্যবসার নাম রাখার ব্যাপারে আরও অনেক বিষয় আসতে পারে। আপনি যে নামটি বাচাই করলেন সেটি ব্যবহারের আগে অবশ্যই দেখে নেবেন অন্য কেউ এই নাম ব্যবহার করছে কি না।
সব কিছুর আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেইসবুক পেইজে ।।
আরও জানতে VIDEO টি দেখুন.চানেলটি SUBSCRIBE করতে ভুলবেননা PLEASE::

loading...
loading...