৩ দিনেই পাসপোর্ট পাবেন প্রবাসীরা

পাসপোর্ট তৈরির তিন থেকে পাঁচ দিনের মধ্যেই তা বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের কাছে পৌঁছে দেওয়ার কথা জানিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর (ডিআইপি)। এ জন্য আন্তর্জাতিক বেসরকারি পোস্টাল সার্ভিস ফেডারেল এক্সপ্রেসের (ফিডেক্স) সঙ্গে চুক্তি করা হয়েছে। ওই চুক্তি অনুযায়ী রোববার আনুষ্ঠানিকভাবে পৃথক সাতটি রাষ্ট্রে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এক হাজার ৫০০ পাসপোর্ট পাঠানো হয়েছে। চুক্তির আওতায় ৬৫টি দেশে প্রবাসীদের কাছে সর্বোচ্চ পাঁচ দিনের মধ্যে পাসপোর্ট পৌঁছে দেওয়া সম্ভব হবে। পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা জানান, চুক্তির আগে পাসপোর্ট ছাপার পরও ডিপ্লোম্যাটিক ব্যাগেজে তা সংশ্লিষ্ট দূতাবাসে পৌঁছাতে তিন মাস সময় লাগত।
রোববার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে এক অনুষ্ঠানে অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান বলেন, প্রবাসীরা যাতে দ্রুততম সময়ে পাসপোর্ট পেতে পারেন, সে ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন। এক বছরের মধ্যেই সে নির্দেশনা বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।

মহাপরিচালক বলেন, প্রবাসীদের হাতে দ্রুত পাসপোর্ট পৌঁছে দিতে আন্তর্জাতিক বেসরকারি পোস্টাল সার্ভিসগুলোর সঙ্গে চুক্তি করতে উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। সে অনুযায়ী দ্রুততম সময়ে বিদেশে পাসপোর্ট পৌঁছাতে সর্বনিম্ন দরদাতা হিসেবে ফেডারেল এঙ্প্রেসের সঙ্গে চুক্তি হয়।

মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেন, চুক্তি অনুযায়ী ফিডেক্স তিন থেকে পাঁচ দিনের মধ্যে সংশ্লিষ্ট দেশগুলোতে পাসপোর্ট পৌঁছে দেবে। এ জন্য যুক্তরাষ্ট্রে একটি পাসপোর্ট পাঠাতে খরচ হবে মাত্র এক ডলার। মালয়েশিয়ায় সর্বোচ্চ ১৮ টাকা ও সৌদিতে ২৫ থেকে ৩০ টাকা খরচ হবে। পাসপোর্টের ফির সঙ্গে গ্রাহকদের কাছ থেকে খরচের টাকা নেওয়ার সিদ্ধান্ত হলেও কত টাকা খরচ নেওয়া হবে, এ বিষয়ে স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে। মন্ত্রণালয়ে এ বিষয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

অনুষ্ঠানে ফেডারেল এক্সপ্রেসের চেয়ারম্যান মমতাজ আহমেদ বলেন, পাসপোর্টগুলো বিদেশে পাঠানোর সময় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। অধিদপ্তর থেকে পাসপোর্টভর্তি একটি বাক্স গ্রহণের পর গন্তব্যে পৌঁছানোর আগে সেটি কোন স্টেশনে রয়েছে, তা পাসপোর্ট অধিদপ্তর তদারক করতে পারবে।

পাসপোর্ট অধিদপ্তরের সহকারী পরিচালক হাফিজুর রহমান জানান, গতকাল আনুষ্ঠানিকভাবে প্রথম চালানে সিঙ্গাপুর, ওমান, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, যুক্তরাজ্য ও সৌদিতে এক হাজার ৫০০ গ্রাহকের পাসপোর্ট পাঠানো হয়েছে, যা আগামী তিন থেকে পাঁচ দিনের মধ্যে দূতাবাসের মাধ্যমে প্রবাসীরা পেয়ে যাবেন।

অনুষ্ঠানে পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ফজলুল হক, মেশিন রিডেবল পাসপোর্টের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল আলম, ঢাকা আঞ্চলিক পাসপোর্ট অফিসের পরিচালক আবু আসাদসহ পাসপোর্ট অধিদপ্তর ও ফিডেক্স কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

loading...