ঝিনাইদহে কলাগাছের এক কাঁদিতে ৭০ মোচা

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার চাঁচড়া গ্রামে এক কলাগাছে এক কাঁদিতে ৭০টি কলার মোচা (কলার ফুল) বের হয়েছে। এসব মোচা থেকে কলার বদলে পাশ থেকে একের পর এক মোচা বের হচ্ছে। এ ঘটনায় মানুষের মাঝে কৌতূহল দেখা দিয়েছে। এলাকার শত শত উৎসুক মানুষ গাছটি দেখার জন্য ভিড় জমাচ্ছে। এখনো আরো ছোট ছোট মোচা বের হওয়ার অপেক্ষায় রয়েছে।

গত ৪ দিনে ৭০ মোচা বের হয়। এখনো আরো ছোট ছোট মোচা বের হওয়ার অপেক্ষায়। তবে বিষয়টি নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তার বক্তব্য এটি জেনেটিক এডনরমালের কারণে হতে পারে।

কলাগাছের মালিক চাচড়া গ্রামের আবেদ আলীর ছেলে ছমির আলী বিশ্বাস জানান, গত ১ বছর আগে তিনি বাড়ির পাশের বাগানে একটি বীচি কলার (স্থানীয় ভাষায় দয়াকলা) চারা লাগান। গত ৪ দিন আগে ওই কলাগাছে প্রথমে একটি বড় মোচা বের হয়। এরপর মোচা থেকে কলার পরিবর্তে পাশ থেকে একের পর এক মোচা বের হচ্ছে।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল করিম জানান, এটি মূলত জেনেটিক এডনরমাল বা বংশগত কারণে এমন হতে পারে। এটি খুব রেয়ার। লাখে হয়তো একটি কলাগাছে এমন হয়। তিনি জানান, যেখানে কলাগাছটি আছে সেখানে আলো, বাতাস কিংবা ঠিকমতো যত্ন পায়নি যার কারণে এমন হতে পারে। তবে এটি কোন আলোকিক ঘটনা না।

loading...